সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

july-2015.jpg

জুলাই ২০১৫ চতুর্থ মাসের বৃত্তান্ত

আগস্ট ও সেপ্টেম্বর লেখক মঞ্চের জন্য খুব গুরুত্বপূর্ন দুটি মাস হবে। এই সময়ে আমরা কিছু লক্ষ্য অর্জন করতে পারলে অক্টোবর থেকে সবকিছুতে একটা নতুন গতি আসবে যা পুরো প্রক্রিয়াকে সামনের অন্তত দুই বছরের জন্য একটি নিশ্চিতয়তার মধ্যে নিয়ে যাবে।

চতুর্থ মাসের বৃত্তান্ত প্রকাশে অনেকটা দেরী হয়ে গেলো। যারা এর অপেক্ষায় ছিলেন তাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। অনিচ্ছাকৃত এই দেরিতে কিছুটা অস্বস্তি বোধ হলেও স্বস্তির বিষয় এই যে - এবার লেখকদের সবার পাওনা বুঝিয়ে দেয়া হয়েছে অপেক্ষাকৃত দ্রুততার সাথে, মোটামুটি প্রথম সপ্তাহের মধ্যেই।

গেলো মাসের দুই তৃতীয়াংশ গিয়েছে রোজা ও ঈদের ব্যস্ততায়। ঈদজুড়ে একটা লম্বা সময় আমাদের তরফে কোনো কার্যক্রম ছিলো না। অনেক লেখা জমে গিয়েছিলো প্রকাশের অপেক্ষমান সারিতে যার রেশ এখনো কাটেনি। পুরো রমজান জুড়ে রোজার বিভিন্ন দিক নিয়ে আমরা অনেক লেখা প্রকাশ করলেও প্রায় তার দ্বিগুন প্রকাশ উপযোগী লেখা এখনও অপ্রকাশিত রয়ে গেছে। আমরা দুঃখিত যাদের লেখা আমরা প্রকাশ করতে পারিনি তাদের কাছে। আপনাদের লেখা আমাদের কাছে সযত্নে থাকবে আগামী রমজানের জন্য।

আমাদের কর্ম পদ্ধতিতে ইদানিং হয়ত কিছু কিছু ব্যতিক্রম আপনারা দেখেছেন। কয়েকজন এই বিষয়ে জানতে চেয়ে আমাদের কাছে লিখেছেনও। গতমাসে যদিও আমরা সর্বনিম্ন সংখ্যক প্রতিবেদন প্রকাশ করেছি, কিন্তু এই মাসে আমরা সর্বোচ্চ পরিমান লেখকের পাওনা পরিশোধ করেছি। আমাদের পুরো পরিকল্পনার স্থিতি ও স্থায়িত্বের ভাবনায় কিছু পরিবর্তন আনতে আমরা বাধ্যও হচ্ছি।

আগস্ট ও সেপ্টেম্বর লেখক মঞ্চের জন্য খুব গুরুত্বপূর্ন দুটি মাস হবে। এই সময়ে আমরা কিছু লক্ষ্য অর্জন করতে পারলে অক্টোবর থেকে সবকিছুতে একটা নতুন গতি আসবে যা পুরো প্রক্রিয়াকে সামনের অন্তত দুই বছরের জন্য একটি নিশ্চিতয়তার মধ্যে নিয়ে যাবে। আমাদের নিয়মিত নির্বাচিত কয়েকজন লেখকের কাছে আমরা এই মর্মে ইতিমধ্যে সরাসরি সহযোগিতা চেয়েছি। আমরা কৃতজ্ঞ যে তাঁরা প্রত্যেকেই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

লেখার প্রায় শেষের দিকে চলে এসেছি। তবে একটা বিষয় না জানিয়ে থাকতে পারছি না - চটকদার বিষয় প্রকাশ করে সস্তা জনপ্রিয়তা পাওয়ার কোনো উদ্দেশ্য আমাদের কখনই ছিলো না, সামনেও থাকবে না। সম্মানিত লেখকদের প্রতি আহ্বান থাকবে প্রয়োজনীয় এবং উপকারী বিষয় নিয়ে লেখার। সব ভালো লেখকরাই জানেন ও মানেন - ভালো লিখতে হলে যথেষ্ট পরিমানে পড়তে হয়। 

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

জুলাই, ২০১৫, চতুর্থ, মাস, বৃত্তান্ত, পরিকল্পনা, বিজ্ঞপ্তি, উপস্থাপন, লেখক, বিষয়বস্তু, সহযোগিতা, পাওনা, পরিশোধ