সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

honda-robotics-asimo.jpg

হোন্ডার নতুন চমক আসছে ASIMO রোবট

'Robot' শব্দটি চেকোস্লোভাক নাট্যকার কার্ল বাপেক তার রোমাস ইউনিভার্সেল রোবট নাটকে সর্ব প্রথম ব্যবহার করেন, যার চেক্ ভাষায় অর্থ দাঁড়ায়, বাঁধা শ্রমিক।

এমনিতেই সকালে ঘুম থেকে উঠতে দেরি হয়ে গেছে তার উপর আবার শরীরটাও বেশী ভাল না, স্ত্রী‘র ও অফিসে যাওয়ার তাড়া। হাতে-মুখে কোন রকমে পানির ছিটা দিয়ে কাপড়-চোপড় পড়তে পড়তে সকাল আটটা বেজে গেল। নয়টা-পাঁচটা অফিস। কোন রকমে বাচ্চা দু’টোকে চাইল্ড কেয়ারে দিয়েই অফিসে দৌড়াতে হবে। এর মধ্যে নাস্তা করার সময় কোথায়? 

আজ থেকে আগামী দুই-চার-পাঁচ বছরের মধ্যে এ রকম কোন এক সকালে যদি একটা যন্ত্রমানব আপনাকে বলে, ভাইয়া টেবিলে নাস্তা রেডী, হটপটে দুপুরের খাবার ও দেয়া হয়েছে, ভাবী আপনিও টেবিলে চলে আসুন, কী অবাক হচ্ছেন? সত্যি যদি দেশটা উন্নয়নের সোপান বেয়ে উন্নত রাষ্ট্রে পরিণত হয়েই যায় তাহলে সকাল থেকে আপনাদের রাত্রে বিছানায় যাওয়ার আগ পর্যন্ত কত কাজ করতে হবে ভেবে দেখেছেন? কারণ তখন বুয়া পাবেন কোথায়? সে সময় একটা রোবট যদি আপনাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়, তাহলে কতই না মজা হবে, তাইনা?

জাপানের হোন্ডা কোম্পানী মূলতঃ মোটর সাইকেল ও নানান রকমের গাড়ী তৈরী করে থাকে। কিন্তু ১৯৮০ সালে তারা মানুষের কল্যাণের জন্য যন্ত্রমানব তৈরীর একটা উচ্চাভিলাসী পরিকল্পনা গ্রহণ করে। Redical Mobility Technology নিয়ে গবেষনা করে তারা মোটর সাইকেল ও গাড়ী তৈরীর পাশাপাশি যন্ত্রমানব সৃষ্টির লক্ষ্যে কাজ শুরু করে। E-Series’র নামে ১৯৮৬ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত এবং P-Series’র নামে ১৯৯৩ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত দু’পায়ের উপর ভর করে কোন রোবট তার স্বাভাবিক কর্মকান্ড করতে পারে, এমন কোন রোবট বা যন্ত্রমানবের উন্নত সংস্করণ আবিস্কারের চেষ্টা করতে থাকে।

তারই ফলশ্রুতিতে তারা সর্ব প্রথম ২০০০ সালে P-Series’র উন্নত সংস্করণ আবিস্কার করে Advanced Step in Innovative Mobility অর্থাৎ 'ASIMO' নামে এক Humanoid বা অনুভূতি প্রবণ Robot বা যন্ত্রমানব কে জন সন্মুখে উপস্থাপন করে। সে সময় এই 'আসিমো' যন্ত্রমানবটি শুধুমাত্র দু’পায়ে হাঁটতে পারতো অন্য কোন কাজে পারদর্শী ছিল না। তবে তাদের দৃঢ আত্মবিশ্বাস পরে উন্নত সংস্করণ আবিস্কারে সহায়ক ভূমিকা পালন করেছে। ফলে তারা ২০০৫ সালে এবং ২০১১ সালে আরও উন্নততর সংস্করণ আবিস্কার করে তাদের আশা বা স্বপ্নের কাছাকাছি পৌঁছে যেতে সফলকাম হয়। যা তখন মানুষ প্রত্যক্ষ করেছে।  

'Robot' শব্দটি চেকোস্লোভাক নাট্যকার কার্ল বাপেক তার রোমাস ইউনিভার্সেল রোবট নাটকে সর্ব প্রথম ব্যবহার করেন, যার চেক্ ভাষায় অর্থ দাঁড়ায়, বাঁধা শ্রমিক। সেখানে তিনি যে বার্তাটি জন সমাজে পৌঁছাতে চেয়েছিলেন সেটা হ’লো, রোবট মানুষের নির্দেশে জটিল সব কাজ গুলো করে দেয় বা করতে সক্ষম।

ASIMO সর্ব প্রথম ২০০৪ সালের জানুয়ারী মাসে লন্ডনের বিজ্ঞান যাদুঘরে এক প্রদর্শনীর মাধ্যমে তার বিশ্ব সফর শুরু করে, যার ধারাবাহিকতায় ইতোমধ্যে স্পেন, সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, অষ্ট্রেলিয়া এবং সর্বশেষ ২০১৪ সালের এপ্রিল মাসে উত্তর আমেরিকা সফর করে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে তখন হোন্ডা কোম্পানী আসিমো'র সর্বশেষ যে মডেলটি উন্মোচণ করে, তার উচ্চতা ছিল ৪ ফুট ৩ ইঞ্চি এবং ওজন ছিল ১১০ পাউন্ড। দেখতে ছিল ১০-১২ বছর বয়সের একজন নভোচারীর মত।

ইতোপূর্বে ২০১৪ সালের ২৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ২০১৫ সালের ৯ মার্চ, জার্মানের চ্যান্সেলর এ্যাঞ্জেলা মার্কেল জাপান সফর কালে টোকিও’র National Museum of emerging science and innovation এ যান এবং ‘আসিমো’র সঙ্গে ফুটবল খেলেন, তার নাচ দেখেন । বারাক ওবামাকে আসিমো কাছে পেয়ে Nice to meet you বলে স্বাগত জানান উত্তরে ওবামা ও অনুরূপ উক্তি করে অভিনন্দন জানান । যে কেউ ইউটিউবে বা এই লিংকে গিয়ে আসিমোর কর্মকান্ড গুলো উপভোগ করতে পারবেন।

ASIMO রোবট একটি মানব সদৃশ কৃত্রিম যন্ত্রমানব মাত্র। একে মানুষ তার নির্দেশ মত পরিচালনা করবে। হোন্ডা ছাড়াও পৃথিবীতে আরও অনেকেই রোবট তৈরী করেছে, যার ভিতর দিয়ে তাদের মানষিকতার প্রকাশ ঘটেছে। যেমন-কেউ রোবট তৈরী করেছে মানুষের কল্যাণের জন্য, কেউ করেছে সেবা-যত্ন পাবার আশায়, কেউ করেছে বিনোদনের খোরাক হিসেবে আবার কেউ সৃষ্টিকে ধ্বংস করার জন্য। যেমন -আমেরিকা! তারা রোবট তৈরী করেছে যুদ্ধের মাধ্যমে সব কিছু ধ্বংস করে পৃথিবীর মানচিত্র নতুন করে তৈরী করে পৃথিবীটাকেই আপন হাতের মুঠোয় পুরে রাখার জন্য। অর্থাৎ তারা রোবট তৈরী করেছে সামরিক প্রয়োজনে।

তবে হোন্ডার ভাষায়, আসিমো'কে তৈরী করা হয়েছে মানবীয় অনুভূতি সম্পন্ন করে মানব জাতির কল্যাণের জন্য। আমরা আশা করব, সেই অনুভূতিপ্রবণ রোবট আসিমো যেন মানব সমাজকে নতুন করে কোন সমস্যায় না ফেলে। আর মূল্য? এ ব্যাপারে সিলিকন ভ্যালি রোবটিক্সের ব্যবস্থাপনা পরিচালক, এ্যান্ড্রা কী বলেছেন, তবে ঘরের কাজের উপযোগী হিসেবে বিক্রী করার জন্য দাম কমাতে হব।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

asimo, honda, robotics, human, technology, ai, intelligence, worker, household