সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

may-2015-lekhok-overview.jpg

মে ২০১৫ দ্বিতীয় মাসের বৃত্তান্ত

মে মাসে আমরা লেখা প্রকাশ করেছি ১৭১টি যা আগের মাসের চেয়ে দেড়গুনেরও বেশি। প্রকাশ হবার অপেক্ষায় আছে প্রায় চার শতাধিক লেখা যার মধ্যে কিছু নকল লেখাও আছে। কোনো রকমের বিজ্ঞাপন ছাড়া আপনাদের এসব লেখা পৌঁছেছে ২০ হাজারেরও বেশি পাঠকের কাছে যাদের অধিকাংশই অন্তত তিনটি প্রতিবেদন পড়েছেন।

মে মাসটি ছিলো লেখক.কম এর জন্য পূর্ণাঙ্গ একটি মাস যেখানে দিন ছিলো ৩১টি। প্রথম মাসের অনেক ভগ্নাংশের সমীকরণ এখানে পূর্ণতা পেয়েছে, যদিও নতুন সমীকরণ তৈরিও হয়েছে অনেক।

সুখবর হচ্ছে গেল মাসের লেখকদের প্রাপ্য সম্মানীর হিসাব নিকাশ মোটামুটি চূড়ান্ত হয়েছে। মোটামুটি বলছি এই কারণে যে অল্প কয়েকজনের লেনদেনের হিসাব নিয়ে একটু আলাদা কথাবার্তা আছে যা একটু পর খোলাসা করব। আপাতত সবাই চাইলে একবার দেখে নিতে পারেন আপনার এই মাসের হিসাব নিকাশ। একই সাথে আশ্বস্ত করছি যে যথারীতি আমাদের প্রতিনিধি আপনার সাথে যোগাযোগ করবে।

গত মাসে আমাদের উচ্ছ্বাস প্রথম মাসের চাইতে অনেক দিক দিয়ে বেশি ছিলো। কারণ আমরা অনেক নতুন লেখক পেয়েছি যাদেরকে আমরা ইতিমধ্যে তারকা লেখকের খেতাব দিতে পারি। আমাদের পুরনো লেখকদের অংশগ্রহণ এখন অনেক বেশি আন্তরিক এবং পরিপক্ক। এই মঞ্চের সফলতা বা ব্যর্থতার বিষয়টি তাঁদের কাছে আমাদের মতই গুরুত্বপূর্ণ। এই কারণে আমরা কোনো কারণে একটু ঝিমিয়ে পড়লে তাঁরা আমাদেরকে জাগিয়ে দিয়েছেন, উজ্জীবিত করার চেষ্টা করেছেন বিভিন্নভাবে। আপনাদের এই সহযোগীতা ও অনুপ্রেরণার জন্য আমরা কৃতজ্ঞ।

তবে কিছু বিষয় যে আমাদের মর্মাহত করেছে তা এখানে উল্লেখ না করে পারছি না। প্রথম মাসে আমরা লেখকদের অনুপ্রাণিত করার জন্য চেষ্টা করেছি সব ধরনের লেখা প্রকাশের। আমাদের অধিকাংশ লেখক এর প্রতি সম্মান দেখালেও কয়েকজন এর অপব্যবহার করেছেন। মে মাসে আমরা অনেক নকল লেখা পেয়েছি যা মোটেও কাম্য ছিলো না। কয়েকজন ব্যক্তি (তাদেরকে আমি অবশ্যই লেখক বলব না) নির্লজ্জের মত অন্যের লেখা নিজের বলে চালিয়ে দিয়েছেন। স্বীকার করতে দ্বিধা নেই যে আমরা ঠিক সনাক্ত করতে না পারায় কয়েকটি লেখা প্রকাশিতও হয়ে গেছে। তাদের ক্ষেত্রে লেনদেনের হিসাবটাও একটু ব্যতিক্রম হবে। অর্থাৎ যারা লেখা নকল করেছেন তাদের হিসাব যাই দেখাক না কেন, বাস্তবতা এর ব্যতিক্রম হবে। 

এমত অবস্থায় আমরা বাধ্য হয়েছি আমাদের সম্পাদকীয় নীতিকে কঠোর করতে। একই সাথে আমরা সেইসব ব্যক্তির তালিকা তৈরী করছি যারা এমনটা করার চেষ্টা করেছেন বা এখনও করছেন। ভবিষ্যতে আমরা মাসের সেরা লেখকদের পাশাপাশি এইসব ব্যক্তির তালিকাও প্রকাশ করব। 

মে মাসে আমরা লেখা প্রকাশ করেছি ১৭১টি যা আগের মাসের চেয়ে দেড়গুনেরও বেশি। প্রকাশ হবার অপেক্ষায় আছে প্রায় চার শতাধিক লেখা যার মধ্যে কিছু নকল লেখাও আছে। কোনো রকমের বিজ্ঞাপন ছাড়া আপনাদের এসব লেখা পৌঁছেছে ২০ হাজারেরও বেশি পাঠকের কাছে যাদের অধিকাংশই অন্তত তিনটি প্রতিবেদন পড়েছেন। আমরা আপ্লুত। আপনাদের অভিনন্দন জানাই বাংলার এই জয়যাত্রায়।

আসছে মাসে আমাদের লক্ষ্য পাঠক সংখ্যার বৃদ্ধি। লেখকের সবচেয়ে বড় সম্মানী হলো পাঠকপ্রিয়তা পাওয়া। আমাদের নিজস্ব বেশকিছু পরিকল্পনা আছে এই ব্যাপারে। পাশাপাশি বেশি সংখ্যক পাঠকের কাছে পৌঁছানোর জন্য আমরা আপনাদের সক্রিয় সহযোগিতা প্রত্যাশা করছি। আপনার লেখা প্রকাশিত হবার সাথে সাথেই তা আপনার পরিচিত মহলে ছড়িয়ে দিন। একই সাথে অন্যের লেখা পড়ুন, প্রয়োজনে মতামত দিন, গঠনমূলক সমালোচনা করুন।

সবাই ভালো থাকবেন, আনন্দে থাকবেন। বেশি করে বাংলা পড়ুন, অনেক অনেক বাংলা লিখুন। ধন্যবাদ।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

may, 2015, Lekhok, overview, writers, payments, terms, fraud