সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

month-april-lekhok.jpg

লেখক.কম প্রথম মাসের বৃত্তান্ত

আমাদের অনানুষ্ঠানিক যাত্রা শুরু হয় ৮ এপ্রিল ২০১৫। এই আগমনবার্তা জানানোর জন্য আমরা বিশেষ কিছু করিনি। আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য ছিলো তাদের মনোযোগ পাওয়া যারা বাংলায় ভাবেন, বাংলায় স্বপ্ন দেখেন এবং বাংলায় লেখার চেষ্টাও করেন। আমাদের সাফল্যের হার কত তা পরিমাপের সময় এখনও আসেনি। তবে আমরা উচ্ছ্বসিত, পুলকিত এবং গর্বিত আপনাদের সাড়া ও সমর্থন পেয়ে। আমাদের সবার তরফে কৃতজ্ঞতা ও ধন্যবাদ গ্রহণ করবেন।

৮ থেকে ৩০ এপ্রিল, একটা পূর্ণাঙ্গ মাস না হলেও দাপ্তরিক কাজের জন্য আজ থেকে আমরা নতুন আরেকটা মাস শুরু করছি। তার মানে হলো আমাদের প্রথম মাসের হিসেবে গেলো ২৩ দিনের বিবরণ শুধু আসবে। অন্যান্য বিষয় অবতারণার আগে এই লেখক মঞ্চে যাদের অন্তত একটি লেখা প্রকাশিত হয়েছে তারা এখনই দেখে নিতে পারেন গেলো মাসে আপনার আয় উপার্জনের হিসাব নিকাশ।

প্রথম মাসে আমাদের লক্ষ্যমাত্রা ছিলো অনেক সীমিত এবং সাবধানী। লেখকদের জন্য এমন একটি মঞ্চ নির্মাণ আমাদের প্রত্যেকের জীবনের জন্য একটি অনন্য ঘটনা এবং আমাদের ধারণা এই বিশেষত্ব বাংলা ভাষাভাষী সবার ক্ষেত্রেই প্রযোজ্য। অনেক প্রশ্ন আমাদের অজানা ছিলো, প্রশ্নোত্তর তো বটেই। অনেক নীতি আমাদের নতুন করে প্রণয়ন করতে হয়েছে, পরিমার্জন করতে হয়েছে। এসব করতে গিয়ে আমাদের মূল কাজের বাইরে সময় ব্যয় করতে হয়েছে। তারই ধারাবাহিকতায় অনেকের লেখা প্রকাশে বিলম্ব হয়েছে, অনেক লেখা এখনও প্রকাশিতব্য আছে। আমরা তাদের কাছে ক্ষমাপ্রার্থী যারা লেখা প্রকাশে বিলম্ব হওয়ার ব্যাপারে প্রশ্ন করেও আমাদের কাছ থেকে কোনো সদুত্তর পাননি।

এই ২৩ দিনে আমরা প্রতিবেদন প্রকাশ করেছি ১০৬ টি যা আমাদের লক্ষ্যমাত্রার প্রায় দুই গুণ ছিলো। তবে আমরা লেখা পেয়েছি আমাদের লক্ষ্যমাত্রার অন্তত চার গুণ যা পড়া ও সংকলন করা আমাদের মত ছোট দলের জন্য কঠিন ব্যাপার ছিলো। আমাদের লেখক পরিবারে আমরা পেয়েছি প্রায় ১ হাজার সদস্য যার মধ্যে বীর মুক্তিযোদ্ধা, কলামিস্ট, সাংবাদিক, প্রতিবেদক, প্রকৌশলী, গৃহবধু, ছাত্রী, ডাক্তার, ছাত্র, প্রবাসী, কার্টুনিস্ট, চিত্রকর, প্রবন্ধকার, কবিসহ আরো অনেক শ্রেণী ও পেশার মানুষ আছেন। আমরা অভিভূত তাদের অংশগ্রহণ ও সহযোগিতায়।

প্রথম মাসে আমরা সম্মানী দিচ্ছি মোট ৬১ জন লেখককে। এই সম্মানী নির্ধারণ নিয়েও বিস্তর প্রশ্ন ছিলো এবং আমরা কৃতজ্ঞ আপনাদের মহানুভবতায়। যেকোনো সৃষ্টিশীল কাজের সম্মানী নির্ধারণ একটি অসম্ভব ও অবাস্তব ব্যাপার। আপনাদের অসাধারণ সব লেখার এই 'সম্মানী' নির্ধারণ আমাদের জন্য সবসময়ের একটি কঠিন কাজ। আমরা এটা নির্ধারণে অধিকাংশ সময় নিন্মোক্ত বিষয়গুলো মাথায় রাখি:
  • লেখার মৌলিকতা এবং সমসাময়িক গ্রহণযোগ্যতা।
  • বিষয় নির্বাচন ও উপস্থাপনায় পরিচ্ছন্নতা।
  • সহজ, বোধগম্য ও শুদ্ধ বাংলা।
  • বানানে বিশেষ যত্নশীলতা।
  • লেখার সাথে প্রাসঙ্গিক নিজস্ব ছবি বা অলংকরণের যোগান।
আমরা মনে করি এককালীন সম্মানীর চাইতে লেখকের জন্য পাঠকপ্রিয়তা পাওয়াটা বেশি গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আমাদের এই মঞ্চে লেখকের উপার্জন যেকোনো সংখ্যায় ঠেকতে পারে। আমাদের পরামর্শ থাকবে লেখার সময় বিষয় নির্ধারণে এমন কিছু ঠিক করুন যা আমাদের সমাজের দৈহিক বা মানসিক কল্যাণ আনতে পারে।

যাদের লেখা এখনও প্রকাশিত হয়নি বা আমরা যাদের প্রশ্নের উত্তর এখনো দেইনি, তাদের কাছে আমরা আবারও ক্ষমা চেয়ে নিচ্ছি। আপনার লেখাটি প্রকাশে বিলম্ব হবার সম্ভাব্য কারণ হতে পারে নিম্নরূপ:
  • অনেক লেখার ভিড়ে আপনার লেখাটি হারিয়ে গেছে। কিন্তু নিশ্চিত থাকুন আমাদের চোখে লেখাটি পড়বেই, হয়ত একটু আগে বা পরে। এমনটা আর হবে না যখন আমাদের এখানে আরো কিছু লোক যোগ দিবে যার প্রক্রিয়া এখন জোরেসোরে চলছে।
  • আপনার লেখাটি সত্যিই আপনার কিনা এই নিয়ে আমরা দ্বিধান্বিত। হয়ত এই নিয়ে আমরা ইতিমধ্যে আপনাকে কিছু একটা জিজ্ঞাসাও করেছি।
  • আপনার লেখার সাথে প্রাসঙ্গিক ছবি বা অলংকরণ প্রস্তুতিতে সময় লাগছে।
  • আপনার লেখার বিষয়টি আমাদের নীতিতে গ্রহণযোগ্য নয়। 
  • আমরা ঘুমিয়ে আছি, জেগে উঠলেই আপনার লেখা নিয়ে বসবো।
উপার্জন পরিশোধ প্রসঙ্গে:
আপনাদের প্রাপ্য পরিশোধে সর্বোত্তম পন্থা কি হতে পারে তা আমরা এখনও নিশ্চিত নই। আপাতত আমরা আপনার বিকাশ একাউন্টে টাকা পাঠাবো বলে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। এই বিষয়ে আপনার সাথে কথা বলার জন্য আমাদের একজন প্রতিনিধি আপনাকে ফোন করতে পারে। আমাদের ইচ্ছা, আসছে সপ্তাহের মধ্যে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করার। এ ব্যাপারে আপনাদের সহযোগিতা একান্ত কাম্য।

সবাই ভালো থাকবেন, সাবধানে থাকবেন। বেশি করে বাংলা পড়ুন, বেশি করে বাংলায় লিখুন। ধন্যবাদ।
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

story, Lekhok, April, writer, bangla, announcement, Report