সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

year-2014-facebook.jpg

ফেসবুকের চোখে ২০১৪

২০১৪ শেষ হয়ে এসেছে। প্রতি বছরের মত এবারও ফেসবুক তাদের দৃষ্টিতে বছরের সেরা ঘটনার একটি তালিকা প্রকাশ করেছে।

১. ব্রাজিল বিশ্বকাপ
২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ ছিল ফেসবুকে সর্বকালের সবচেয়ে বেশি আলোচিত ঘটনা। পুরো টুর্নামেন্ট জুড়ে খেলোয়াড়রা ফেসবুকে তাদের ছবি ও বার্তা প্রকাশ করেছে। জানিয়েছে তাদের প্রিয় দলের পর্দার আড়ালের অনেক ঘটনা।

২. ইবোলার প্রাদুর্ভাব
মার্চ ২০১৪ থেকে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ ইবোলার প্রাদুর্ভাব শুরু হয় যা অসংখ্য মানুষের জন্য জীবনের হুমকি হয়ে দাড়ায়। বিভিন্ন প্রতিষ্ঠান, বিশ্বনেতা এবং চিকিত্সা সহায়তা দানকারীরা এই রোগের বিস্তার রোধে একযোগে কাজ করে যাচ্ছে।

৩. ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন
বছরের সবচেয়ে আলোচিত এবং বিতর্কিত নির্বাচন ছিলো ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন। সমাজবাদী দলের প্রার্থী এডওয়ার্ড কাম্পোস বিমান দুর্ঘটনায় মারা যাওয়ার পর সাবেক পরিবেশ মন্ত্রী মারিনা সিলভা নির্বাচনে তার স্থলাভিষিক্ত হন। 

৪. রবিন উইলিয়ামস
আগস্টে অভিনেতা রবিন উইলিয়ামস মারা যান। সারা দুনিয়ার ভক্ত এবং বিখ্যাত ব্যক্তিরা এই মহান নায়কের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।

৫. আইস বাকেট চ্যালেঞ্জ
জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত দুনিয়াব্যাপী প্রায় ১৭ মিলিয়ন আইস বাকেট চ্যালেঞ্জ ভিডিও ফেসবুকে প্রকাশিত হয়। এএলএস, স্নায়ুর জন্য বিপদজনক একটি ব্যাধি সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য এই কার্যক্রম চালু করা হয়। দুনিয়াব্যাপী এই ধারণা জনপ্রিয়তা পেলেও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে সবচেয়ে বেশি সাড়া আসে। 

৬. আক্রান্ত গাজা
ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যকার উত্তেজনা জুলাইতে যুদ্ধে রূপ নেয়। একপেশে এই যুদ্ধ চলে প্রায় সাত সপ্তাহ। আগস্টের ২২ তারিখে দুপক্ষ একটি যুদ্ধ বিরতিতে সম্মত হয়। 

৭. মালয়শিয়া এয়ারলাইনস
২০১৪ র মার্চে বেইজিংগামী ফ্লাইট ৩৭০ হারিয়ে যায় ২৩৯ জন যাত্রী নিয়ে। বিমান দুর্ঘটনার ইতিহাসে সবচেয়ে রহস্যজনক এই ঘটনা দুনিয়াব্যাপী মানুষের মাঝে আলোড়ন সৃষ্টি করে।

৮. সুপার বোল
ফেব্রুয়ারীতে সুপার বোলের ৪৮তম আসরে সিয়াটল সিহক ৪৩-৮ এ ডেনভার ব্রঙ্কস কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

৯. মিশেল ব্রাউন
মিসৌরির ফারগুসনে নিরস্ত্র বালক মিশেল ব্রাউনকে পুলিশ গুলি করে হত্যা করে। এই ঘটনা যুক্তরাষ্ট্র এবং বহির্বিশ্বে ব্যাপক আলোচিত হয়। তিন মাসের শুনানি শেষে গ্র্যান্ড জুরি ওই পুলিশ অফিসারের বিরুদ্ধে অভিযোগ আনার ব্যাপারে অস্বীকৃতি জানালে বিক্ষোভ দাবানলের মত ছড়িয়ে পড়ে।

১০. সোচি অলিম্পিক
ফেব্রুয়ারিতে রাশিয়ার সোচিতে ২২তম শীতকালীন অলিম্পিক শুরু হয়। ফেসবুকে ব্যাপকভাবে আলোচিত হয় এই অলিম্পিককে অংশ নেয়া প্রতিযোগীরা যার মধ্যে শন হোআইট, জেনি জনস, টিযে অশি, ইউনা কিম অন্যতম।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

facebook, 2014, review, behind, world, global, malaysian, airlines, sochi, olympics, gaza, world-cup