সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

f023816b2b537c4feb13d6c9b22b260a_large.jpeg

মার্ক জুকারবার্গ জেনে নিন মার্ক জুকারবার্গ সম্পর্কে কিছু মজার তথ্য

হাই স্কুলে গ্র্যাজুয়েশনের পূর্বেই এওএল, মাইক্রোসফটসহ আরোও কিছু কোম্পানি মার্ক জুকারবার্গকে চাকরীতে নিযুক্ত করতে চেয়েছিল; কিন্তু তিনি সবগুলো প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

বর্তমান সময়ে মার্ক জুকারবার্গ একটি জনপ্রিয় নাম। বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা তিনি। আসুন জেনে নেয়া যাক মার্ক জুকারবার্গ সম্পর্কে কিছু অজানা তথ্য। 

১। মাত্র ১২ বছর বয়সে মার্ক জুকারবার্গ প্রোগ্রামিং শুরু করেন। তিনি সর্বপ্রথম একটি ম্যাসেজিং প্রোগ্রাম তৈরী করেছিলেন যা মার্ক জুকারবার্গের বাবা তার ডেন্টাল অফিসে ব্যবহার করতেন; নতুন রোগী আসলে অফিসের রিসেপশনিস্ট তাকে ম্যাসেজের মাধ্যমে জানাতো।

২। মার্ক জুকারবার্গ যখন হাই স্কুলে অধ্যয়নরত তখন তিনি একটি কলেজে কম্পিউটার গ্র্যাজুয়েট ক্লাস করতেন।

৩। হাই স্কুলে গ্র্যাজুয়েশনের পূর্বেই এওএল, মাইক্রোসফটসহ আরোও কিছু কোম্পানি মার্ক জুকারবার্গকে চাকরীতে নিযুক্ত করতে চেয়েছিল; কিন্তু তিনি সবগুলো প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

৪। হার্ভার্ড ইউনিভার্সিটির ডরমিটরি থেকে তিনি সর্বপ্রথম ফেসবুক চালু করেছিলেন।

৫। মার্ক জুকারবার্গ এবং ফেসবুক নিয়ে ‘দ্য সোশ্যাল নেটওয়ার্ক’ নামক মুভি তৈরী হয়েছিল।

৬। ন্যাপস্টারের সহপ্রতিষ্ঠাতা সীন পার্কার মার্ক জুকারবার্গের খুব ঘনিষ্ঠ বন্ধু ছিলেন যিনি পরবর্তীতে ফেসবুকের ফাউন্ডিং প্রেসিডেন্ট নির্বাচিত হন।

৭। ২০১৪ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা ভাইরাসের মহামারী মোকাবেলায় মার্ক জুকারবার্গ ২৫ মিলিয়ন ডলার প্রদান করেছিলেন।

৮। মার্ক জুকারবার্গ তার গার্লফ্রেন্ড প্রিসিলা চ্যানকে বিয়ে করেছেন। পরিবার এবং বন্ধুরা চ্যানের মেডিকেল স্কুল গ্র্যাজুয়েশন প্রোগ্রামে আমন্ত্রিত হয়েছিলেন; কিন্তু পরবর্তীতে তারা জানতে পারেন এটি আসলে তাদের বিয়ের অনুষ্ঠান।

৯। মার্ক জুকারবার্গ লাল-সবুজ বর্ণান্ধ; সে নীল রঙ সবচেয়ে ভালো দেখে। এজন্যই ফেসবুকের রঙ নীল।

১০। তিনি সময় বাঁচাতে সবসময় একটি ধূসর বর্ণের টিশার্ট পরেন।

১১। তিনি মূলত ভেজিটেরিয়ান। একবার মার্ক জুকারবার্গ বলেছিলেন তিনি শুধুমাত্র ঐ প্রানীর মাংস খাবেন যা তিনি নিজের হাতে হত্যা করবেন।

১২। টুইটারে তার ২২০,০০০ অনুসারী রয়েছে যদিও তিনি ৪ বছরে মাত্র ১৯ বার টুইট করেছেন।

১৩। ‘বিস্ট’ নামে তার একটি কুকুর আছে। এই কুকুরের নামে একটি ফেসবুক পেজ আছে যেটির ফ্যান সংখ্যা ১.৫ মিলিয়ন। 


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

মার্ক-জুকারবার্গ, ফেসবুক, প্রোগ্রামিং, বর্নান্ধ, বিয়ে