সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Shah-Rukh-Khan-Images.jpg

বিনোদন জগত শাহরুখ খান বৃত্তান্ত

তিনি প্রায় সব ধরনের চরিত্রেই অভিনয় করেছেন। ‘দিল সে’, ‘আনজাম’, ‘স্বদেশ’, ‘অশোকা’, ‘পহেলি’ এই ছবিগুলো তার প্রমাণ। ‘বাদশা’ ছবিতে সফল অভিনয় এর জন্য তাকে বলিউডের বাদশা খ্যাতি এনে দেয়।

১৯৮০ এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে শাহরুখ খান অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত ‘দিওয়ানা’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। তিনি মোট চৌদ্দবার ফিল্মফেয়ার পুরুস্কার লাভ করেন। এর মধ্যে আটটি সেরা অভিনেতার পুরুস্কার। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অভিনয়ের জন্য ২০০৫ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী পুরুস্কারে ভূষিত করে।

শাহরুখ খান এর মোট অর্থ সম্পদের পরিমাণ ২৩০০ কোটি রুপি-এরও বেশি। এই জন্যই তাকে বলিউডের বাদশা বলা হয়। তিনি পৃথিবীর একজন সফল চলচ্চিত্র তারকা।

জন্মঃ ১৯৬৫ সালে একটি মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা তাজ মোহাম্মদ খান একজন ভারতীয় স্বাধীনতা কর্মী ছিলেন। তার পিতৃক দাদা ছিলেন একজন আফগান নাগরিক। তার মা লতিফ ফাতিমা ছিলেন সরকারী কর্মকর্তা। তার জন্ম নাম শাহরুখ অর্থ রাজমুখ। তিনি মুম্বাইয়ের রাজেন্দ্র নগর এলাকায় বেড়ে উঠেন।

আত্মপ্রকাশঃ ১৯৮৮ সালে ফৌজী টেলিভিশন সিরিয়ালে কমান্ডো অভিমেন্যু রাই চরিত্রের মাধ্যমে অভিনেতা হিসেবে তিনি আত্মপ্রকাশ করেন। এরপর ১৯৮৯ সালে সার্কাস সিরিয়ালে কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেন। এই সিরিয়ালে অভিনয় করার পর তিনি এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিলেন যে তাকে দেখতে সবাই ভীড় করত। এরকম আর কোন ইন্ডিয়ান সিরিয়াল অভিনেতা তার মত জনপ্রিয়তা পায়নি। পিতার মৃত্যুর পর তিনি অভিনেতা হওয়ার স্বপ্ন নিয়ে নয়াদিল্লী ছেড়ে মুম্বাই পাড়ি জমান।

শুভ সুচনাঃ শাহরুখ খান এর প্রথম অভিনীত ছবি ছিলো ‘দিল আশনা হ্যায়’। ফৌজী’তে অভিনয়ের মাধ্যমে তিনি হেমামালিনীর চোখে পড়ে এই ছবিতে অভিনয়ের সুযোগ পান। যদিও এই ছবি মুক্তি পায়নি। ১৯৯২  সালে ‘দিওয়ানা’ মুক্তির মাধ্যমে তার চলচ্চিত্র যাত্রা শুরু হয়। এটা ছিলো ব্যবসা সফল ছবি। ছবি’তে তিনি বেশ ভালো অভিনয় করেন। যদিও শাহরুখ খান বলেছেন তিনি নাকি এখনো তার প্রথম ছবি ‘দিওয়ানা’ দেখেননি। এর পর থেকেই তিনি চমৎকার সব ছবি উপহার দিতে শুরু করেন।

সাফল্যঃ ১৯৯৩ সালে ‘বাজীগর’ ছবি মুক্তি পায়। এই ছবিতে তিনি খলনায়ক চরিত্রে অভিনয় করেন। এই বছরই মুক্তি পাওয়া ‘কাভি হা কাভি না’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সমালোচক রায়ে শ্রেষ্ঠ অভিনেতার পুরুস্কার পান। ১৯৯৫ ছিলো তার সাফল্যের বছর। এই বছর তার অভিনীত মুক্তি পাওয়া ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটি বক্স অফিসের সব রেকর্ড ভেঙে দেয়। এই ছবিটি প্রায় ১২ বিলিয়ন রুপিরও বেশি আয় করেছে। এখনো প্রেক্ষাগৃহে চলছে।

তার অভিনীত ছবিঃ এরপর তিনি যশ চোপড়া ও করন জোহরের সাথে জুটি বাধেন। ১৯৯৭ সালে মুক্তি পায় ‘পরদেশ’ ও ‘দিল তো পাগল হ্যায়’ ছবি। ১৯৯৮ সালে মুক্তি পায় আরেক ব্যবসা সফল ছবি ‘কুচ কুচ হোতা হ্যায়’। ২০০০ সালে মুক্তি পায় মোহাব্বতে। ২০০১ সালে মুক্তি পায় ‘কাভি খুশি কাভি গাম’। ২০০৩ সালে মুক্তি পায় ‘কাল হো না হো এবং ২০০৪ সালে মুক্তি পায় ‘বীর জারা’ ছবি। 

তিনি প্রায় সব ধরনের চরিত্রেই অভিনয় করেছেন। ‘দিল সে’, ‘আনজাম’, ‘স্বদেশ’, ‘অশোকা’, ‘পহেলি’ এই ছবিগুলো তার প্রমাণ। ‘বাদশা’ ছবিতে সফল অভিনয় এর জন্য তাকে বলিউডের বাদশা খ্যাতি এনে দেয়। এছাড়াও তিনি ‘চাক দে ইন্ডিয়া’, ‘ওম শান্তি ওম’, ‘রব দে বানা দে জোড়ি’, ‘রা ওয়ান’, ‘যব ত্যাক হ্যায় জান’, ‘হ্যাপি নিউ  ইয়ার’ এরকম অনেকগুলো ব্যবসা সফল ছবিতে অভিনয় করেন।

যা কিছু তারঃ ‘ড্রিমজ আনলিমিটেড’ নামে তার একটি চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়াও রেড চিলিস এন্টারটেইনমেন্টের মালিকানা তার।২০০০-২০০৫ সাল পর্যন্ত তিনি সফলভাবে ‘কৌন বনেগা ক্রোড়পতি’ এর সঞ্চালকের ভূমিকা পালন করেন। এছাড়াও আইপিল এর কলকাতা নাইট রাইডার্স দলের মালিক তিনি। 

২০১০ সালে শাহরুখ খান প্রথমবারের মতো বাংলাদেশে আসেন। তার মা ছিলেন একজন প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট। বাবা ছিলেন প্রকৌশলী। 

তিনি বিএ পর্যন্ত পড়াশোনা করেছেন। স্ত্রী গৌরী ও তিন সন্তানের জনক তিনি। পারিবারিক ভাবে তিনি সততার পরিচয় দিয়েছেন। চারিত্রিক ভাবে বলিউডে তিনি কোন সমালোচনার জন্ম দেননি। মায়ের মৃত্যুতে তিনি বেশ ভেঙে পড়েন। তিনি বলেছেন,আমি আমার মায়ের কাছে থেকেই শিখেছি কীভাবে কাজ  করতে হয়,পরিশ্রম করতে হয়। 

তিনি আরও বলেছেন,মায়ের মৃত্যু আমাকে শিখিয়েছে কোন কিছুই চিরস্থায়ী নয়।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

শাহরুখ-খান, বলিউড-বাদশাহ, বাজিগর, অভিনয়, কোলকাতা-নাইট-রাইডার্স