সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

month-in-review-august.jpg

আগস্ট ২০১৫ পঞ্চম মাসের বৃত্তান্ত

অক্টোবর থেকে আমরা নতুন একটি সময়ে প্রবেশ করব যেখানে লেখক মঞ্চ কিছু ব্যক্তির ভাবাবেগের গন্ডি থেকে বেরিয়ে একটি প্রাতিষ্ঠানিক রূপ পাওয়া শুরু করবে।

আগস্ট এখন পর্যন্ত আমাদের জন্য সেরা মাস, পাঠকের প্রাচুর্যতা অথবা লেখকের প্রসার সব ক্ষেত্রেই এই মাসে আমরা আগের সব পরিসংখ্যান ছাড়িয়ে গিয়েছিলাম। আনন্দের বিষয় সবার কাছে আগেভাগেই জানানো হবে এটাই হবার কথা ছিলো। কিন্তু হলো সম্পূর্ণ উল্টোটার চাইতেও অনেক বেশি কিছু। 

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে এই বৃত্তান্ত লেখার কথা থাকলেও অক্টোবরের প্রায় শেষে এসে তা লিখছি। অর্থাৎ ইতিমধ্যে আরো একটা মাসের বৃত্তান্ত বাকি হয়ে গেছে। আমরা ক্ষমাপ্রার্থী এহেন আচরণে। সঙ্গত কারণ দেখাতে পারলেও পুরো প্রক্রিয়ায় কিছু গলদ যে আমাদের ছিলো তা বলার অপেক্ষা রাখে না। 

জুলাই মাসের বৃত্তান্তে উল্লেখ করেছিলাম যে আগস্ট ও সেপ্টেম্বর দুই মাস আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। অক্টোবর থেকে আমরা নতুন একটি সময়ে প্রবেশ করব যেখানে লেখক মঞ্চ কিছু ব্যক্তির ভাবাবেগের গন্ডি থেকে বেরিয়ে একটি প্রাতিষ্ঠানিক রূপ পাওয়া শুরু করবে। আগস্টের অর্জন আমাদেরকে এই লক্ষ্যে অনেকটাই এগিয়ে নিয়ে গিয়েছিলো। কিন্তু সেপ্টেম্বরে আমরা আবার পিছিয়ে গিয়েছি অনেক ক্ষেত্রেই যার বিশদ বিবরণ আমরা জানাব ষষ্ঠ মাসের বিবরণে।

আগস্টে পাঠক সংখ্যার প্রাচুর্যতার সবচেয়ে বড় কারণ ছিলো ভালো লেখা নির্বাচন। আমরা লেখা প্রকাশ করেছি খুব স্বল্প সংখ্যক। কিন্তু প্রায় প্রতিটি লেখা পাঠকপ্রিয়তা পেয়েছে ব্যাপকভাবে। সামনের মাসগুলোতে আমরা আমাদের এই নিরীক্ষা অব্যাহত রাখবো। লেখকদের প্রতি আহ্বান থাকবে ভালো লেখার।

ধন্যবাদ।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

পাঠক, লেখক, ক্ষমাপ্রার্থী, সেপ্টেম্বর, প্রাচুর্যতা, আগস্ট